মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

আয়কর নিবন্ধন (e-TIN)

জাতীয় রাজস্ব বোর্ড (জারাবো) রাজস্ব প্রশাসনের শীর্ষ সংস্থা। এটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নির্দেশনায় ১৯৭২ সালের রাষ্ট্রপতি আদেশ নং - ৭৬ দ্বারা গঠিত হয়েছে। প্রশাসনিকভাবে জাতীয় রাজস্ব বোর্ড অর্থ মন্ত্রনালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অধীন পরিচালিত হয়। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব জারাবো'র এক্স-অফিস ও চেয়ারম্যান ও প্রশাসনিক প্রধান।
জাতীয় রাজস্ব বোর্ডের প্রধান দায়িত্ব হলো কাস্টমস, আয়কর ও মূল্য সংযোজন কর সংক্রান্ত্ বিধি-বিধান তৈরি এবং তার আলোকে যথাযথ কর-রাজস্ব আদায় করা। এ ছাড়াও চোরাচালান প্রতিরোধ, শুল্ক-কর সংক্রান্ত আর্ন্তজাতিক চুক্তি সম্পাদন ও সরকারের রাজস্ব নীতি সংক্রান্ত যেকোনো বিষয়ে প্রতিনিধিত্ব করা।জাতীয় রাজস্ব বোর্ড কাস্টমস, মূসক ও আয়কর অনুবিভাগের মাধ্যমে কাজ করে। আয়কর অনুবিভাগ বিসিএস (কর) এবং কাস্টমস ও মূসক অনুবিভাগ বিসিএস (কাস্টমস অ্যান্ড এক্সাইজ) ক্যাডার দ্বারা পরিচালিত হয়। তা ছাড়াও আইটি অনুবিভাগ এবং পরিসংখ্যান ও গবেষণা অনুবিভাগ নামে আরো দুটি অনুবিভাগ রয়েছে।

 

করদাতা হিসাবে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া দ্রুত ও সহজতর করতে জাতীয় রাজস্ব বোর্ড ই-টিআইএন করদাতা হিসাবে (e-TIN) রেজিষ্ট্রেশন পদ্ধতি প্রবর্তন করেছে। এ পদ্ধতিতে কয়েকটি সহজ ধাপ পেরোনোর মাধ্যমে আপনি পেতে পারেন ১২ ডিজিটের একটি নতুন টিআইএন। বর্তমানে যাদের টিআইএন আছে, তাঁদেরকেও নতুন পদ্ধতিতে টিআইএন এর জন্য রি-রেজিস্ট্রেশন করতে হবে। এক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র, মোবাইল ফোন নম্বর ও কোম্পানীর ক্ষেত্রে RJSC এর নিবন্ধন নম্বর প্রয়োজন হয়।

 

নতুন পদ্ধতিতে টিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশনের শুরুতে প্রত্যেককে প্রথমে অ্যাকাউন্ট তৈরী করতে হবে। অ্যাকাউন্ট তৈরীর নিয়ম নিম্নরূপঃ

•    www.incometax.gov.bd  ওয়েবসাইটটে প্রবেশ করুন।
•    হোমপজের Register বাটনে ক্লিক করলে ‘রেজিস্ট্রেশন’ ফরম ওপেন হবে। ফরমের নির্ধারিত শুন্যস্থানগুলো পূরণ শেষে Register বাটনে ক্লিক করুন।
•    ফরমে প্রদানকৃত আপনার মুঠোফোন নম্বরে তাৎক্ষনিকভাবে একটি কোর্ড পৌছে যাবে। পর্দায় প্রদর্শিত ডায়ালগ বক্সে মুঠোফোনে প্রেরণকৃত কোডটি প্রদান করুন। এরপর Register বাটনে ক্লিক করলেই পর্দায় দেখতে পাবেন।“Welcome to Taxpayer’s Identification Number (TIN) Registration/Re- Registration”

বাংলাদেশী নাগরিকের জন্য টিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিষ্ট্রেশনের নিয়মঃ

•    TIN Application মেন্যুতে ক্লিক করুন। এবার Registration/Re- Registration ফরমে প্রদর্শিত শূন্যস্থান পূরণ করে Go to Next  চাপুন।নূতন করদাতাগণ Registration  বাটনে এবং পুরাতন করদাতাগণ যাদের TIN  নম্বর আছে তারা Re- Registration বাটনে ক্লিক করতে হবে।
•    Basic Information  ফরমে প্রয়োজনীয় তথ্য দিয়ে শূন্যস্থান পূরণ করুন  এবং Go to Next   বাটনে ক্লিক করুন।
•    Final preview  তে ফরমে প্রদর্শিত আপনার দেয়া তথ্যগুলো সঠিক আছে কিনা ,  তা শেষবারের মতো যাচাই করুন । সবকিছু ঠিক থাকলে, Final preview এর একেবারে নীচে চেক বক্সে টিক চিহ্ন দিন।
•    এরপর Submit Application  বাটনে ক্লিক করলেই রেজিস্ট্রেশন/রি-রেজিস্ট্রেশনকারী নতুন ১২ ডিজিটের টিআইএন। তবে  প্রাপ্তবয়স্ক ও অপাপ্তবয়স্ক আবেদনকারী , যার জাতীয় পরিচিতি  নম্বর নেই এবং যিনি পাসপোর্টের মাধ্যমে রেজিস্ট্রেশন/রি-রেজিস্ট্রেশন করতে চান, তিনি একটি Ticket পাবেন। Ticket প্রিন্ট করে তাতে উল্লিখিত নিয়ম অনুসরন করে টিকেটে উল্লেখিত আয়কর কার্যালয়ে যোগাযোগ করতে হবে।

লিমিটেড কোম্পানীসহ রেজিষ্টার অব জয়েন্ট স্টক কোম্পানীজ এন্ড ফার্মস ( RJSC) এ রেজিষ্ট্রেশনকৃত এবং অ-রেজিস্ট্রেশনকৃত ফার্মের ক্ষেত্রে টিআইএন রেজিষ্ট্রেশন ও রি-রেজিষ্ট্রেশনের নিয়মঃ

•    RJSC তে নিবন্ধিত কোম্পানী/ফার্ম এর টিআইএন রেজিষ্ট্রেশনের জন্য করদাতা প্রতিষ্ঠানের নাম, পদবী, মোবাইল নম্বর ও ই-মেইল ঠিকানা এবং ফার্মের প্রত্যেক অংশীদারের নবপ্রবর্তিত ১২ ডিজিটের টিআইএন।
•    RJSC  তে রেজিষ্ট্রেশনকৃত নং এরূপ ফার্মের টিআইএন রেজিষ্ট্রেশনের জন্য ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবী, মোবাইল নম্বর ফ্যাক্স ও ই-মেইল ঠিকানা এবং ফার্মের প্রত্যেক অংশীদারের নবপ্রবর্তিত ১২ ডিজিটের টিআইএন।
•    Final preview  তে ফরমে প্রদর্শিত আপনার দেয়া তথ্যগুলো সঠিক আছে কিনা ,  তা শেষবারের মতো যাচাই করুন । সবকিছু ঠিক থাকলে, Final preview এর একেবারে নীচে চেক বক্সে টিক চিহ্ন দিন।
•    সকল প্রক্রিয়া সম্পন্ন হলে আবেদনকারী কোম্পানী/ফার্ম নতুন টিআইন সম্বলিত সার্টিফিকেট পাবেন।
অধিকতর তথ্যের জন্য ওয়েবসাইট www.nbr-bd.org.bd ব্যবহার করুন। আয়কর প্রদান, রিটার্ন দাখিল ও আয়কর আইন সংক্রান্ত কোন জিজ্ঞাসা থাকলে সরাসরি যে কোন পর্যায়ের কর কর্মকর্তার সাথে যোগাযোগ করলে তিনি সহযোগিতা করবেন।